Overblog
Edit post Follow this blog Administration + Create my blog
Afjal Hossain

র্স্ট্রাকচার্ড এবং অবজেক্ট অরিয়েন্টড প্রোগ্রামিং এর পাথক্য কি??

February 9 2018 , Written by Easy Java Programming

 টিউন ১.১ঃ

এ পর্বে আমি প্রোগ্রামিং ল্যাংগুয়েজের  দুটি পার্ট ( র্স্ট্রাকচারড ও অবজেক্ট অরিয়েন্টড) সম্পর্কে বলবো।

আমরা যারা অবজেক্ট অরিয়েন্টড প্রোগ্রামিং করি তারা অনেকেই জানেন না যে র্স্ট্রাকচারড প্রোগ্রামিং আর অবজেক্ট অরিয়েন্টড প্রোগ্রামিং এর বেসিক পাথক্য  টা আসলে কি। কিন্তু আমার মতে একজন ভালো প্রোগ্রামারের   এই বেসিক জানা টা খুবেই দরকার । 

কারণ আপনি যদি Hotel  আর Restaurant এর পাথক্য'ই না বুঝেন তাহলে আপনি Restaurant এ বসে খাওয়ার মজা  টা উপলব্ধি করবেন কিভাবে ।

এবার তাহলে দেখা যাক বেসিক পাথক্য আসলে কি.....................

একটি সমস্যা সমাধানে কি কি লাগতে পারে এবং সেগুলোর কয়টি ধাপ হবে  প্রত্যেক ধাপে কি কি হবে এরকম একটি র্স্ট্রাকচার তৈরি করে কোন সমস্যা সমাধান কে বলে র্স্ট্রাকচার্ড প্রোগ্রামিং বা প্রসিডিউরাল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ।

একটি সমস্যা সমাধান করার জন্য যখন  একটি অবজেক্ট তৈরি করা হয়  যার মধ্যে সমস্যা সমাধানের যাবতীয় উপকরন থাকে এবং এই উপকরনের মাধ্যমে সমস্যা সমাধান করা যায় তখন তাকে অবজেক্ট অরিয়েন্টড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বলে ।

ধরুন, আপনি ১০ টি ফাইল ৩ টি পেনড্রাইভে কপি করবেন । আপনি এই কাজ টি দুই ভাবে করতে পারেন । তাহলো আপনি একটি একটি করে ফাইল তিনটা পেনড্রাইভে দিতে পারেন আবার দশ টি ফাইল একটা ফোল্ডারের ভিতর রেখে তারপর সবগুলো ফাইল একটি ফোল্ডারের মাধ্যমে তিনটি পেনড্রাইভে নিতে পারেন। আর এখানে পরের পদ্ধতি টাই হলো অবজেক্ট অরিয়েন্টড পদ্ধতি। কারণ এখানে সব গুলো ফাইলের একটি অবজেক্ট(ফোল্ডার) তৈরি করে অবজেক্ট টি নিয়ে কাজ করা হয়েছে।

আশা করি বেসিক পাথক্য টা বুঝাতে পারছি.........ধন্যবাদ।।

Share this post
Repost0
To be informed of the latest articles, subscribe:
Comment on this post